এবার ভোটার হবে ২০০৭ সালের আগে জন্ম হওয়া নাগরিকরা


এবার ভোটার হতে পারবে ২০০৭ সালের আগে জন্ম হওয়া নাগরিকরা। আগামী ২০ মে থেকে বাড়ি বাড়ি গিয়ে ভোটার হালনাগাদের তথ্য সংগ্রহের সময় তাদের তথ্যও নেওয়া হবে। নির্বাচন কমিশনের (ইসি) একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, আগামী ২০ মে থেকে বাড়ি বাড়ি গিয়ে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম এমন নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। তিন সপ্তাহ পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের কাজ চলবে। পরে ছবি, বায়োমেট্রিক ও চোখের আইরিশের জন্য কেন্দ্রের নাম ও সময় জানিয়ে দেওয়া হবে।


এ প্রসঙ্গে এনআইডি মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর বলেন, ভোটার হালনাগাদের তথ্য সংগ্রহ করা উচিত। এই সময়ের মধ্যে হালনাগাদের তথ্য নিতে পারলে আমাদের জন্য খুব ভালো হবে। কারণ, হালনাগাদের তথ্যের পর আমাদের কিছু কাজ থাকে। হালনাগাদ শুরু হলে আমাদের কাজগুলো শুরু করতে পারব।

ইসি সূত্র জানায়, করোনার কারণে গতবার ভোটার তালিকা হালনাগাদের জন্য বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করতে পারেনি নির্বাচন কমিশন। ২০০৭-২০০৮ সালে প্রথম ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন করা হয়। এর পর ২০০৯, ২০১২, ২০১৪, ২০১৫, ২০১৭ এবং সর্বশেষ ২০১৯-২০২০ সালে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করে ভোটার তালিকা হালনাগাদ করা হয়। শেষবার একসঙ্গে তিন বছরের তথ্য, অর্থাৎ যাদের জন্ম ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে এমন নাগরিকদের ভোটার করা হয়।

দেশে বর্তমানে ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন ভোটার রয়েছে। ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন পুরুষ, ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন নারী ভোটার রয়েছে। এর বাইরেও ৪৫৪ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে।

Post a Comment

Previous Post Next Post